অতি ব্যস্ত এ শহর
তার প্রতিটি সড়ক,
প্রতিটি অলিগলি ভরপুর কাঁদে?
কেন যেন মনে হয় : বড় বন্ধু সে আমার
অতি প্রত্ন-
আমার সাথে ক্ষণিকের দেখা
ক্ষুদ্র পরিচয়;
তবু কেন আঁকড়ে রাখতে চায় আমায়!
আমি যাত্রী দূরের-
একেবারে বিলাত শহরের;
কত গ্রাম-গঞ্জ-নগর-
কত খাল-বিল-অরণ্য-পাহাড়-পর্বত পেরিয়ে যাচ্ছি-
আমি সিলেটগামী যাত্রী।
১৯ আষাঢ়, ১৪০৫-
সিলেট-পথে।